Ajkaler Khobor

সোমবার, ১৬, জানুয়ারি, ২০১৭
সর্বশেষ
ইউটিউবের মতো ভিডিও থেকে টাকা দেবে ফেসবুকও!
আপডেট: ০৭:৩৬ অপরাহ্ণ ১১-০১-২০১৭
Read - 14 times

অনলাইন ডেস্ক ১১ জানুয়ারি ১৭ :


ইউটিউবের মতো এবার ফেসবুকেও ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হবে। আর এখান থেকে প্রাপ্ত রাজস্ব ভিডিও পাবলিশারের সাথে ভাগাভাগি করবে ফেসবুক। এই বিজ্ঞাপন দেখানো হবে ভিডিও চালু হওয়ার কিছুক্ষণ পরে বা মাঝামাঝিতে (মিড রোল অ্যাড)।


বিবিসি জানিয়েছে, বিষয়টি ইতিমধ্যে পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। তবে প্রাথমিকভাবে শুধু পেশাদার ভিডিও পাবলিশারদেরই এই সুযোগ দেয়া হবে। যদিও অনেক দিন থেকেই ভিডিও শুরু হওয়ার আগেই বিজ্ঞাপন দেখানোর (প্রিরোল অ্যাড) কথা ভাবছিল এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

বিভিন্ন সূত্রে জানা গেছে, মিড রোল অ্যাড থেকে যে আয় হবে তার ৫৫ শতাংশ পাবলিশারকে দেবে ফেসবুক। তবে ফেসবুক কর্তৃপক্ষ এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হয়নি।


বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান আইএইচএস মার্কিট এর এলনি মারুলি বলছেন, বিজ্ঞাপনদাতারা ভিডিও বিজ্ঞাপন দিতে বেশি আগ্রহী। তিনি মনে করেন না, ফেসবুকে এমন ভিডিও বিজ্ঞাপন দেখালে দর্শকরা খুব বিরক্ত হবে। তবে তিনি এও বলেন যে, এসব বিজ্ঞাপন অবশ্যই টিভি বিজ্ঞাপনের চাইতে সংক্ষিপ্ত হতে হবে।


ফেসবুক মূলত আয় বাড়াতেই ভিডিওতে বিজ্ঞাপন দেখানোর চিন্তাভাবনা করছে। কারণ বর্তমান প্ল্যাটফর্মে আরো বেশি বিজ্ঞাপন দেখানোর মতো আর জায়গা খালি নেই। ফলে চলতি বছরই মার্জিনাল রেভিনিউ কমে যাওয়ার আশঙ্কা করছে তারা।

তবে ফেসবুকের ভিডিও কনটেন্ট নিয়ে এখনো সমস্যা আছে। এমনকি তাদের ভিডিও দেখার পরিসংখ্যানেও অসঙ্গতি আছে। গত বছর তারা স্বীকার করেছে ভিডিও দেখার পরিসংখ্যানের ৮০ শতাংশই ছিল অতিরিক্ত অনুমান। অর্থাৎ কোনো ভিডিও’র ভিউ ১০০ দেখালে প্রকৃতপক্ষে ভিডিওটি দেখা হয়েছে ২০ বার! অটো প্লে ফিচারটি চালু করার কারণেই এমনটি হয়েছে বলে ধারণা করা হয়।
 

ভারপ্রাপ্ত সম্পাদক : গোলাম মোস্তফা।

সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : দৈনিক আজকালের খবর সুমনা গণি ট্রেড সেন্টার,(৪ তলা) প্লট-২, পান্থপথ (সার্ক ফোয়ারা মোড়), ঢাকা ফোন : ০২-৫৫০১৩২১৪ ফ্যাক্স : ০২-৫৫০১৩২১৫
বিজ্ঞাপন : 01787684424, সার্কুলেশন : 01789118812,

ই-মেইল :ajkalerkhabarnews@gmail.com. দেশবন্ধু গ্রুপের প্রতিষ্ঠান দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে সম্পাদকম-লীর সভাপতি ও ভারপ্রাপ্ত সম্পাদক গোলাম মোস্তফা কর্তৃক
বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০