Ajkaler Khobor

সোমবার, ১৬, জানুয়ারি, ২০১৭
সর্বশেষ
চীনকে যুক্তরাষ্ট্রের হুঁশিয়ার
আপডেট: ০৩:০৪ অপরাহ্ণ ১২-০১-২০১৭
Read - 51 times
আন্তর্জাতিক ডেস্ক. ১২ জানুয়ারি ২০১৭ :

দক্ষিণ চীন সাগরে দ্বীপ নির্মাণ নিয়ে চীনকে হুঁশিয়ার করে পরিষ্কার বার্তা দিলেন যুক্তরাষ্ট্রের হবু পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন। তিনি বলেছেন, কৃত্রিম দ্বীপ নির্মাণ থেকে সরে আসতে হবে চীনকে।

পররাষ্ট্রমন্ত্রীর পদে নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নাম ঘোষণা করলেও নিয়োগ চূড়ান্ত করতে সিনেটের অনুমোদন লাগবে। এ জন্য সিনেটে শুনানি হচ্ছে। বুধবার সিনেট ফরেন রিলেশনস কমিটির শুনানিতে এক্সনমোবিলের প্রাক্তন প্রধান নির্বাহী টিলারসন চীনের বিরুদ্ধে তার কঠোর অবস্থান পরিষ্কার করেন।

টিলারসন বলেন, আমরা চীনকে পরিষ্কার বার্তা দিতে যাচ্ছি। প্রথমত, কৃত্রিমভাবে দ্বীপ নির্মাণ বন্ধ করতে হবে। দ্বিতীয়ত, ওইসব দ্বীপে তাদের প্রবেশ মেনে নেওয়া হবে না।

এক প্রশ্নের জবাবে টিলারসন বলেন, ওই এলাকায় (দক্ষিণ চীন সাগর) চীনের কার্যক্রম খুবই ভীতিজনক। এবং আমি মনে করি, প্রতিক্রিয়া না জানানোয় কাজ এগিয়ে নেওয়ার সাহস দেখাচ্ছে তারা।

বিতর্কিত জলসীমায় চীনের দ্বীপ নির্মাণের কাজ এবং পূর্ব চীন সাগরে জাপান-নিয়ন্ত্রিত সেকাউ দ্বীপপুঞ্জের আকাশসীমায় প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করার ঘোষণা সম্পূর্ণ অবৈধ বলে মনে করেন টিলারসন। কৃত্রিম দ্বীপ তৈরি করা এবং সেখানে প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা ইউক্রেন থেকে ক্রিমিয়া ছিনিয়ের নেওয়ার মতো ঘটনা।

এনএম.
 

ভারপ্রাপ্ত সম্পাদক : গোলাম মোস্তফা।

সম্পাদকীয়, বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : দৈনিক আজকালের খবর সুমনা গণি ট্রেড সেন্টার,(৪ তলা) প্লট-২, পান্থপথ (সার্ক ফোয়ারা মোড়), ঢাকা ফোন : ০২-৫৫০১৩২১৪ ফ্যাক্স : ০২-৫৫০১৩২১৫
বিজ্ঞাপন : 01787684424, সার্কুলেশন : 01789118812,

ই-মেইল :ajkalerkhabarnews@gmail.com. দেশবন্ধু গ্রুপের প্রতিষ্ঠান দৈনিক আজকালের খবর লিমিটেডের পক্ষে সম্পাদকম-লীর সভাপতি ও ভারপ্রাপ্ত সম্পাদক গোলাম মোস্তফা কর্তৃক
বাড়ি নং-৫৯, রোড নং-২৭, ব্লক-কে, বনানী, ঢাকা-১২১৩ থেকে প্রকাশিত ও সোনালী প্রিন্টিং প্রেস, ১৬৭ ইনার সার্কুলার রোড (২/১/এ আরামবাগ), ইডেন কমপ্লেক্স, মতিঝিল, ঢাকা-১০০০